# কখনো_চিন্তা_করেছেন , বিসমিল্লাহির রাহমানির রাহিম দিয়ে কুরআন শুরু করে কি লাভ ??
বিজ্ঞ একজন লোকের লেখা একটি বই পড়েছিলাম।বইটির নাম "Reflect on the Quran " এই বইটার অনুবাদ বের হওয়া উচিত । "বিসমিল্লাহির রাহমানির রাহিম " নিয়ে যা লিখেছেন , সেটা বলতে গেলে এক কথায় অসাধারণ !
" 'বিসমিল্লাহির রাহমানির রাহিম' অর্থাৎ , শুরু করছি আল্লাহর নামে যিনি দয়াময় পরম দয়ালু ।
কুরআন শুরুই হয়েছে এই বাক্য দিয়ে ।আল্লাহ আপনার সাথে কথা বলার আগে নিজেকে পরিচয় করিয়ে দিচ্ছেন।কি নামে পরিচয় করাচ্ছেন ? 'দয়াময় , পরম দয়ালু ।'
কোন ডাক্তার এর সাথে আপনি পরিচিত হলে সে বলবে , সে একজন ডাক্তার । কোন মেকানিকের সাথে পরিচয় হলে সে বলবে , সে একজন মেকানিক ।
এখন কেউ যদি বলে সে একজন ডাক্তার , তাহলে আপনি তার কাছে গাড়ি ঠিক করানোর জন্য যাবেন না । আবার কেউ যদি বলে সে একজন মেকানিক , তাহলে আপনি তার কাছে চিকিৎসা করাতে যাবেন না ! !
আল্লাহ তার পরিচয় 'রাহমান আর রাহিমের ' মাধ্যমে বুঝিয়ে দিচ্ছেন , যে আমরা আসলে তার কাছে কি আশা করব ... রাহমাহ ,অর্থাৎ দয়া !!
আল্লাহর কাছে কৃতজ্ঞ হোন যে তিনি তার পরিচয় করাচ্ছেন রাহমান আর রাহিমের নাম দিয়ে ! কখনো চিন্তা করেছেন , আল্লাহ তার ৯৯টা নামের মধ্যে কেন এই দুটো নাম দিয়েই কুরআন শুরু করেছেন ??
ধরেন তিনি বলেছেন , বিসমিল্লাহি আল "ক্বাহহার "(আল্লাহর নামে যিনি "শক্তিশালী" অথবা বিসমিল্লাহি আল মুন্তাক্বিম ( আল্লাহর নামে যিনি "প্রতিশোধ গ্রহণকারী " । তাহলে কোন গুনাহগার বান্দা প্রথমে এটা পড়েই ঘাবড়ে যেত !!!
"বিসমিল্লাহির রাহমানির রাহিম" দিয়ে তিনি বুঝিয়ে দিচ্ছেন যে , আমরা তার কাছে সবচেয়ে বেশি যা আশা করতে পারি ,তা হল তার দয়া !!! "
[ভাবানুবাদ ]
আলহামদুলিল্লাহ ,আলহামদুলিল্লাহি, আলহামদুলিল্লাহি !

image