ভালোবাসায় ব্যর্থ হবার পরে অনেককেই বলতে শুনি জীবনে বেঁচে থাকার কারন শেষ। বিশ্বাসের জায়গাগুলো শেষ।মান অভিমান,অনুভূতির স্থান গুলো যান্ত্রিকতায় ছেয়ে গেছে।একসময় আমিও এর বেতিক্রম ছিলাম না।জীবনে হয়ত হতাশা আর শুধু রাশি রাশি আক্ষেপই বাকি ছিলো।

ভালোবাসা,বিশ্বাস, প্রেম,অভিমান,অভিযোগ, অভিনয় এসবকিছু কখনোই একটা জায়গা বা একটি মানুষের জন্য সীমাবদ্ধ থাকে না।সময়ের সাথে অনুভূতির রদবদল ঘটে।যদি পালাবদল নাই হতো তবে কেউ আবার পুনরায় ভালোবাসতে পারতো না।বিশ্বাসের জায়গাটা নতুন করে উন্মোচিত হত না।অভিমান গুলো পুনরায় নতুন আমেজে সাজতো না।

একটি ভুল সিদ্ধান্ত কখনোই জীবনের ইতি টানে না।অনুভূতির মৃত্যু ঘটায় না।প্রেম,ভালোবাসা,বিশ্বাসের মতো এসকল গুরুত্বপূর্ণ অনুভূতি বিধাতা কখনো আমাদের সীমিত করে দেন নি।আমরা ঠুনকো আর সস্তা আবেগের ভীড়ে এসবকে খুব সীমিত করে ফেলি জন্য আমাদের কাছে এসব ঘোলাটে হয়ে যায়।

প্রকৃতপক্ষে আমরা সকলেই আবার পুনরজ্জীবিত হয়ে নতুন আমেজে ফিরে আসি।আমাদের ভেতরকার ক্ষত নতুন কারো কড়া নাড়ার সাথে সাথে ঘুচতে শুরু করে।সঠিক মানুষের অপেক্ষায় অপেক্ষাকাতর হয়ে পরে।আমাদের বিশ্বাস আবারও দৃঢ় হয়।সীমাবদ্ধতা ছাড়িয়ে অসীমের চাদর জড়িয়ে আমরা আবারো উন্মুক্ত আকাশে ডানা মেলি।

জীবন সুন্দর।এক জীবনকে এতটা তুচ্ছ করে দেখার সুযোগে এর সৌন্দর্য উপভোগ করা থেকে নিজেকে বঞ্চিত করা নিছক বোকামি ছাড়া কিছুই নয়।

নিজেকে ভালোবাসতে শিখুন।
জীবন সত্যিই সুন্দর

image