একটা প্রবাদ আছে কাঁটা দিয়ে কাঁটা তুলা! ঠিক তেমন মানুষের জীবনে আছে কষ্ট পেয়ে শক্ত হওয়া! কোনো মানুষ একবার ভেঙে নিজেকে শক্ত করে নিলে, তাকে দ্বিতীয়বার ভাঙ্গা কঠিন!

একটা মানুষ খুব আবেগী, খুব ইমোশোনাল, সফট হার্টেড, অল্পতেই যার চোখ ভিজে যেতো, সে মানুষটা একবার ভয়ানক রকম কষ্ট পেয়ে শক্ত হয়ে গেলে তাকে আর আঘাত দেয়া সম্ভব না! কোন আঘাত তার গায়ে লাগবে না, কোন কষ্টে তাকে কাবু করা যাবে না!

ধরেন, একটা কাচের গ্লাস ভেঙ্গে ফেললেন এরপর আর জোড়া লাগাতে পারবেন না! অথবা ওই গ্লাসটাকে আবারো ভাঙতে পারবেন না! কিন্তু ওই ভাঙা কাঁচের টুকরো গুলো অন্যকে ঠিকই ক্ষত বিক্ষত করে!

মানুষের মন হচ্ছে ঠিক তেমন! একবার ভেঙ্গে গেলে আর ভাঙ্গার সুযোগ নেই যা কষ্ট পাবার সে পেয়ে যায়! এরপর ভাঙ্গা মনের মানুষ হয়ে ঊঠে বিধ্বংসী, কঠিন! ওই ভাঙ্গা কাচের টুকরো গুলোর মতই সে অন্যকে ক্ষত বিক্ষত করতে পারে কিন্তু তাকে আর কষ্ট দেয়া সম্ভব না! তাকে কষ্ট দিতে গেলে ঊল্টো নিজেই কষ্ট পেয়ে ফেরত আসতে হবে!

পৃথিবীর সবকিছুই বারবার ভেঙে ফেলা যায়, কিন্তু মানুষের মন কিন্তু একবারই ভাঙে তারপর যেটা হয় সেটা হলো ভাঙা মনের দাগটা ধীরে ধীরে মুছতে শুরু করে নয়তো নতুন করে আবারো দাগ গাড় হয় কিন্তু একেবারে ক্ষতদাগ মুছে ফেলা যায় না!

সবকিছুই ভেঙে গেলে তা দুর্বল হয়ে যায় কিন্তু মানুষের মন ভেঙে গেলে নরম হয় না, বরং ধীরে ধীরে শক্ত হয়ে ওঠে! মন ভাঙার আগে মানুষ যতটা নরম থাকে, মন ভেঙে যাওয়ার পর মানুষ তারচেয়েও বেশি নিজেকে শক্ত করে নিতে পারে!