>>>সাপ নিয়ে কিছু কুসংস্কারের ব্যাখা।

>>সাপের সঙ্গীকে মারলে বা সাপকে আঘাত করলে প্রতিশোধ নিতে আসে।
হ্যা আসে কিন্তু প্রতিশোধ নিতে নয়, কারণ সাপ খুবই নিম্ন শ্রেনীর প্রানী ওদের আপনার চেহারা মনে রাখার মতো ক্ষমতা নেই। কিছু বিরল ঘটনা অনুযায়ী, আপনি যখন কোনো সাপকে আঘাত করেন তখন যদি কোনো কারণে আপনার শরীরে বা যে লাঠি দিয়ে আঘাত করেছেন সেই লাঠিতে যদি সাপের সেক্স ফেরমেন লেগে যায় তো সেই ফেরমেনে প্রভাবে প্রভাবিত হয়ে একই প্রজাতির সাপ ভুল করে আপনার কাছে চলে আসতে পারেই,আপনিও সেই সাপটি ভেবে ভুল করতেই পারেন।

>> বীণ বাজালে সাপ নাচে।
না এটা নাচা নয় কোবরা প্রজাতির সাপ গুলোর সামনে আপনি বীণ কেন যা কিছুই নাড়ান না কেন ফণা তুলে তার উপর তীক্ষ্ণ নজর রেখে যে দিকে বীণটা নাড়াবেন সে দিকেই যাবে।

>>ফুলের গন্ধে সাপ আসে।
না ফুলের গন্ধে সাপ আসে না, ফুলের কাছে পোকা মাকর আসে, পোকা খেতে ব্যাঙ্গ আসে, ব্যাঙ্গ খেতে সাপ আসে।

>>দাঁড়াশ সাপের লেজে কাটা থাকে যা শরীরে ফোটলে পচঁন ধরে।
না, দাঁড়াশের লেজে কোনো কাটা নেই যা আছে এগুলো ওদের হেমি পেনিস, দাড়াশেরগুলো অপেক্ষাকৃত বড় বলে বেশি চোখে পরে।

>>সাপের পা আছে,যা সবসময় দেখা যায় না।
না ভাই এগুলো পা নয় এগুলো ওদের হেমি পেনিস। সাপেদের দুটি করে পেনিস থাকে তাই কিছু অতিউৎসাহী লোক সেগুলোকে পা ভেবে ভুল করতেই পারে।

>>দুধরাজ সাপ দুধ খায়।
না,দুধরাজ সাপ দুধ খায় না,দুধরাজ কেন কোনো সাপেরই গাভীর ওলান থেকে টেনে দুধ খাওয়ার মতো ক্ষমতা নেই, সেই সাথে হজমেরও ক্ষমতা নেই কারণ দুধ হজম করার মতো এনজাইম সাপের নেই।
আপনার এতোটুকু বয়সে কতো দূর্লভ ফটোগ্রাফি দেখেছেন কিন্তু দুধরাজ সাপের দুধ খাওয়ার কোনো ফটোগ্রাফি দেখেন নি এমন কি বাকি জীবনেও দেখবেন না, কারণ যেটা ঘটে না সেটা দেখবেন কি করে..??

>>অনেকেই দেখেছেন বা শুনেছেন ওঝা বিষধর সাপে কাটা রোগী ভালো করেছে।
হ্যাঁ এমনটা হয়,কারণ অনেক বিষধর সাপ ২০%+ ড্রাই বাইট দেয়(কামড় দেয় কিন্তু বিষ পুশ করে না) আর সেই মানুষ গুলো নিয়েই যতো কেরামতি আর এক কেরামতি দেখিয়ে সারাজীবন ফায়দা লুটে।

>> সাপের মনি
বিষয়টা পুরোপুরি একটা রূপকথা।
সাপের বিষ অনেক দিন ব্যবহৃত না হওয়ার ফলে বিষথলিতে সেটা জমে শক্ত হয়ে যায়, যা কালো পাথরের মতো রূপ ধারন করে।(এটা প্রকৃতিতে খুব রেয়ার ঘটনা)
তাছাড়া, খোলস পাল্টানোর পূর্ব মুহুর্তে সাপের চামড়া যেহেতু ফাঁপা থাকে তাই অনেক সময় সাপুরেরা, পূর্বে থেকেই লেজের দিক থেকে কেটে পাথর ঢুকিয়ে টেনে মাথার কাছে নিয়ে যায়, পরে সবার সামনে মাথার চামড়া, কেটে এই রেখে দেওয়া পাথর টা বেড় করে ভেল্কিবাজি আর কথার ছন্দে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

( আপনার জানা কোনো কুসংস্কার থাকলে কমেন্টে বলুন ব্যাখা করার চেষ্টা করবো।)

image