ভিডিও গেমের বিবর্তন একটি দীর্ঘ এবং উত্তেজনাপূর্ণ প্রক্রিয়া। ১৯৫০-এর দশকে কম্পিউটার প্রযুক্তির শুরুর দিকে ভিডিও গেমের ধারণা জন্মায়। প্রথমদিকের গেমগুলি ছিল গবেষকদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং এবং পরীক্ষার একটি মাধ্যম। ১৯৭২ সালে, "পং" নামে প্রথম বাণিজ্যিক সফল গেমটি বাজারে আসে, যা ভিডিও গেম ইন্ডাস্ট্রির বাণিজ্যিক যাত্রার সূচনা করে।
এরপর ১৯৮০-এর দশকে, "প্যাক-ম্যান" এবং "স্পেস ইনভেডার্স" এর মতো গেমগুলি জনপ্রিয়তা অর্জন করে। এই সময়ে ভিডিও গেম কনসোলের উন্নয়ন ঘটে, যার মধ্যে রয়েছে আটারি এবং নিন্টেন্ডো। নিন্টেন্ডো তার জনপ্রিয় মারিও এবং জেল্ডা সিরিজের মাধ্যমে গেমিংয়ে একটি নতুন যুগের সূচনা করে।
১৯৯০-এর দশকে, উন্নত গ্রাফিক্স এবং ত্রি-মাত্রিক গেমপ্লের উত্থান ঘটে। প্লেস্টেশন, এক্সবক্স এবং নিন্টেন্ডোর মতো কনসোলগুলি গেমিং ইন্ডাস্ট্রিতে আধিপত্য বিস্তার করে। এর সাথে কম্পিউটার গেমের জনপ্রিয়তাও বাড়তে থাকে, "ডুম" এবং "কোয়েক" এর মতো শ্যুটার গেমগুলি আলোচনায় আসে।
২০০০-এর দশকে, ইন্টারনেটের প্রসার গেমিংকে একটি নতুন মাত্রা দেয়। অনলাইন মাল্টিপ্লেয়ার গেম এবং ই-স্পোর্টস গেমারদের মধ্যে বিপুল জনপ্রিয়তা লাভ করে। ২০১০ সালের পর মোবাইল গেমিং একটি বড় বাজার তৈরি করে, যেমন "ক্যান্ডি ক্রাশ" এবং "পাবজি"।
বর্তমানে ভিডিও গেম শিল্প প্রযুক্তিগত উন্নয়ন এবং ভার্চুয়াল রিয়ালিটি, এআই এবং ইন্টারেক্টিভ গল্প বলার মাধ্যমে দ্রুত পরিবর্তিত হচ্ছে।