■■ ১৫] হাদীস শরীফে এসেছে, হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিতঃ
-------"একবার হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর আম্মার কবর যিয়ারত করতে গেলেন, তখন স্বয়ং তিনি নিজে কাঁদলেন এবং তাঁর চতুর্দিকের লোকদেরকে [সকল সাহাবা(রাঃ)] কাঁদালেন, অতঃপর বললেন, আমি আমার প্রতিপালকের নিকট তাঁর জন্য ক্ষমা প্রার্থনা করার জন্য অনুমতি চেয়েছিলাম। কিন্তু তিনি (আল্লাহ্ পাক) আমাকে উহার অনুমতি দিলেন না। অতঃপর আমি তাঁর কবর যিয়ারত করার অনুমতি চাইলাম,আর আমাকে উহার অনুুমতি দেওয়া হল। সুতরাং তোমরা কবর সমূহ যিয়ারত করবে। কেননা উহা মৃত্যুকে স্মরণ করিয়ে দেয়।"
-----(মুসলিম শরীফ)
■■ একটি বিষয়ে লক্ষণীয় যে, হুজুর পাক সল্লাল্লাহু আ"লাইহি ওয়া সাল্লাম যখন এ হাদীস বর্ণনা করেন, তখন তিনি মদীনাতেই ছিলেন! আর এটা ইতিহাস উল্লেখিত বর্ণনা যে, হুজুর পাক সল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম এর আম্মা মৃত্যুবরণ করেন আবওয়া নামক স্থানে যখন তিনি মাত্র ৬ষ্ঠ বৎসরে পদার্পন করেন। আর সেখানেই তাঁকে সমাহিত করা হয়। আবওয়া মক্কা শরীফ হতে মদীনা শরীফগামী পথের পার্শ্বস্থ কিনানার বানু দা-মবা এলাকায়, আল জুহফা হতে প্রায় ২৩ মাইল দূরে অবস্থিত একটি স্থান। কারও কারও মতে এ নামটি ছিলো আসলে সেখানে অবস্থিত থাকা একটি পাহাড়ের। কথিত আছে যে, রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাতা হযরত আমিনা রদিআল্লাহু আনহু নিজ পিত্রালয় মদীনা শরীফ হতে মক্কা শরীফ ফিরবার পথে এ স্থানে মারা যান এবং এ খানেই তাঁকে কবর দেয়া হয়। কিন্তু কারও কারও মতে তাঁকে মক্কা শরীফে কবর দেয়া হয়েছিল।
-----(তাবারী, ১ম খন্ডঃ ৯৮০ পৃঃ)
■■ আবওয়া হোক বা মক্কা শরীফ হোক হযরত আমিনা রদিআল্লাহু আনহু এর (তাঁদের প্রতি সু ধারণা রাখাই উত্তম) কবর যে মদীনা শরীফ হতে অনেক দূরে ছিল তাতে কোন সন্দেহ নেই। হুজুর পাক সল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম ই দীর্ঘপথ (যদি আবওয়া হয় তবে প্রায় ২৩ মাইল, আর যদি মক্কা শরীফ ধরা হয়, তাহলে প্রায় ২০০ মাইল) একমাত্র তাঁর আম্মার কবর যিয়ারত করার নিয়তে গমন করেছিলেন অন্য কোন কারণে নয়!
■■ এ ছাড়াও নুরুল ইজাহ এবং মারাকি উল ফালাহ্ ও এলাউসসুনান, দোররুল মোখথার, এমদাতুল ফতওয়া, ফতওয়ায়ে দেওবন্দ, শরহে মুসলিম ইমাম নববী, আ'ইনী, তানজিমুল এশতাত, ফতহুল মুলহীম ইত্যাদি কিতাবে কবর যিয়ারত মুস্তাহাব বলে উল্লেখ আছে। এ সমস্ত কিতাবের কোথাও নিয়ত করে কবর যিয়ারত করাকে নিষেধ করা হয় নাই।
■■ উপরোক্ত নির্ভরযোগ্য কিতাব সমূহ হতে প্রমাণিত হলো যে, নিয়ত করে কবর কিংবা মাজার শরীফ যিয়ারত করার জন্য সফর করা মুস্তাহাব-ই নয়! বরং এটি সুন্নাতে রসুল সল্লাল্লাহু আ'লাইহি ওয়াসাল্লাম!!